Apan Desh | আপন দেশ

সাংবাদিকতায় পুরষ্কার পেলেন আবুল মোমেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:১৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সাংবাদিকতায় পুরষ্কার পেলেন আবুল মোমেন

ছবি: সংগৃহীত

শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক আবুল মোমেন। দৈনিক আমাদের সময়ের সম্পাদক তিনি। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে তার হাতে এ পদক তুলে দেয়া হয়।

এর আগে, গত বুধবার জুরিবোর্ড তার নাম ঘোষণা করে। প্রয়াত সাংবাদিক শাহ আলমগীরের স্মৃতির সম্মানে এ পুরষ্কার প্রবর্তন করে ‘ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার’ (বিজেসি)। 

আবুল মোমেন একজন শিক্ষক, রবীন্দ্র বিশেষজ্ঞ, শিশু সাহিত্যিক, প্রাবন্ধিক ও কলামিস্ট। নিজ মেধার দ্যুতিতে সাংবাদিকতার জগতকে করেছেন আলোকিত। তার হাত ধরে নতুন পত্রিকা বের হয়েছে, তেমনি সাংবাদিকতার মানকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। 

একুশে প্রদকপ্রাপ্ত এ সাংবাদিকের জন্ম ১৯৪৮ সালের ১৮ ডিসেম্বর, চট্টগ্রামে। বিশিষ্ট সাহিত্যিক আবুল ফজলের ছেলে তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ১৯৭৩ সালে এমএ পাস করেন। স্বাধীনতার পর ‘দৈনিক স্বাধীনতা’ পত্রিকায় কাজ শুরু করেন। এরপর ‘ডেইলি লাইফ’ ও চট্টগ্রামের আঞ্চলিক ‘দৈনিক পূর্বকোণে’ সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন। 

আরও পড়ুন>> সাংবাদিকদের ৩৪ কোটি টাকা অনুদান দিয়েছে সরকার

এছাড়া তিনি ‘দৈনিক ভোরের কাগজে’ চট্টগ্রামের আবাসিক সম্পাদক, আঞ্চলিক ‘দৈনিক সুপ্রভাত বাংলাদেশের’ উপদেষ্টা সম্পাদকের দায়িত্বে ছিলেন। 

১৯৯৮ থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত দৈনিক প্রথম আলো পত্রিকার চট্টগ্রাম ব্যুরোর আবাসিক সম্পাদক হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ প্রতিষ্ঠার পর সেখানে তিনি শিক্ষকতায়ও যুক্ত ছিলেন। 

আবুল মোমেন স্বাধীনতার পর থেকে সমকালীন বিভিন্ন বিষয় নিয়ে পত্র-পত্রিকায় লেখালেখি করে আসছেন। শিক্ষা নিয়ে চার দশকের বেশি সময় ধরে কাজ করছেন তিনি। তার লেখা প্রবন্ধের সংখ্যা অর্ধশতাধিক। ২০১৭ সালে সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য একুশে পদকে ভূষিত হন তিনি। 

এছাড়া বাংলা একাডেমি পুরস্কার, বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার, শিশু সাহিত্যে চন্দ্রাবতী একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন। তার কর্মময় জীবনের প্রতি শ্রদ্ধা রেখে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার এ গুণী সাংবাদিককে ‘শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদান করছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়