Apan Desh | আপন দেশ

আপন দেশের (apandesh.com) পথচলায় সারথি হোন

প্রোমিতা আফরিন

প্রকাশিত: ১৩:৩১, ২৫ জুলাই ২০২৩

আপডেট: ১৭:০৮, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপন দেশের (apandesh.com) পথচলায় সারথি হোন

ছবি : আপন দেশ

গণমাধ্যম সমাজ ও সময়ের আয়না। কালের সাক্ষী গণমাধ্যমকে ক্ষুরধার ও বস্তুনিষ্ট হতে হয়। সত্য ও সুন্দরের পক্ষে থাকতে হয়। বিশ্বে ও বাংলাদেশে অসংখ্য গণমাধ্যম। এর মাঝে গণমানুষের মিছিলে এসেছে কোনগুলো সে প্রশ্ন থেকেই যায়। রাষ্ট্রযন্ত্র, পুঁজিবাদ ও পেশিশক্তির রক্তচক্ষু উপেক্ষা করে গণমাধ্যমের পথচলা সহজ নয়। এ এক বন্ধুর ও অজানা পথ। এ পথে লোভের বশবর্তী হতে নেই। 

বাংলাদেশের গণমাধ্যমে ভিন্ন ধারা ও মননের অংশী হতে ঠিক এক বছর আগে যাত্রা শুরু করে আপন দেশ ডটকম (www.apandesh.com)। আমাদের লক্ষ্য অনেক দূরে। আমাদের কাঙ্ক্ষিত চাওয়াও অশেষ। মাত্র একটি বছর পেরিয়েছে আপন দেশ। আরও অগুনতি আশা-নিরাশার পালাবদল শেষে বোঝা যাবে আপন দেশ কী চায়। নামে কিন্তু বোঝা যায় আপন দেশ সবুজ শ্যামলিমা বাংলাদেশ নামক ব-দ্বীপটিকে আপন করে পেতে চায়। এদেশের মানুষের মুক্তির মিছিলে অংশীজন হতে চায়। 

এই একটি বছরে আমরা কম হলেও পাঠকের মোটামুটি সাড়া পেয়েছি। পেয়েছি শুভানুধ্যায়ীদের অবারিত সাহায্যের হাত। ফলে আগামীর পথচলায় সাহস পাচ্ছি। আর বিশেষ করে বলতে হয় বর্তমান সরকার গণমাধ্যমকে এগিয়ে চলার সুযোগ করে দিচ্ছে। অনেক গণমাধ্যম বীজ থেকে চারায় রূপান্তর হচ্ছে এই সরকারের সময়ে। আপন দেশ তেমনই একটি। যদিও কিছু গণমাধ্যম নানা কারণে বন্ধ করা হয়েছে। একদিন আপন দেশও যৌবন অর্থাৎ উদ্যাম সময়ে পা রাখবে। কথা বলবে আরও শানিত হয়ে। এ জন্য বর্তমান সরকার সাধুবাদ পাবে। 

প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে আপন দেশ ডটকম পরিবারের সঙ্গে দৈনিক সময় সম্পাদক জেহাদ হোসেন চৌধুরী।

আপন দেশ ডটকম এ দেশের মাটি ও মানুষকে আপন করে নেয়। তাদের অব্যক্ত কথা তুলে ধরে অক্ষরের অবয়বে। আর এ কাজটির পেছনে অক্লান্ত পরিশ্রম করে কিছু মানুষ। তাদেরও এমন লগ্নে শুভেচ্ছা। আরও শুভেচ্ছা অতি অল্প সময়ে আপন দেশের পথচলায় সহায়ক সব আর্থিক প্রতিষ্ঠানকে। 

এমন ক্ষণে বলতে পারি দেশ, মাটি ও মানুষের জন্য কালের পরিক্রমা হবে আপন দেশ। দেশ ও দশকে পাশেও চায় আপন দেশ। আগামীর উপজীব্য যেন হয় মানুষ; আপন দেশের। পরামর্শ ও সাহায্যের হাত বাড়িয়ে। 

পরিশেষে বলতে হয়, তথ্য অদৃশ্য শক্তি। যদি তা হয় বস্তুনিষ্ঠ। আপন দেশের শ্লোগান- এটি অদৃশ্য শক্তির ধারক। এওবা কম কীসে? আমাদের আশা আপন দেশের পাঠক সময় পরিক্রমায় বহুগুণ বাড়বে। শিশু থেকে বৃদ্ধ, নারী থেকে তৃতীয় লিঙ্গ; সমাজের সব মানুষের দুঃখ-সুখের আধার হবে আপন দেশ। আর আপন দেশের ক্ষুদ্র একটি চাওয়া আপনি আপন দেশের পথচলায় সারথি হোন। দেশের কথা, দশের কথা আপন দেশকে বলতে দিন অকপটে। 

প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্নে সবাইকে শুভেচ্ছা। আমাদের পথ অজানা-গহীনে, কিন্তু তা পাড়ি দেব সত্য, সুন্দর ও শুভ্রতাকে সঙ্গী করে। সবাইকে সংগ্রামী শুভেচ্ছা।

প্রোমিতা আফরিন, সম্পাদক, আপন দেশ ডটকম

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়