Apan Desh | আপন দেশ

শ্রীলঙ্কা ফ্রি ভিসা দেবে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৮, ২৫ অক্টোবর ২০২৩

শ্রীলঙ্কা ফ্রি ভিসা দেবে

ছবি: ট্রাভেল ট্রেড জার্নাল

বিনামূল্যে পর্যটন ভিসা দেবে শ্রীলঙ্কা। সাত দেশের নাগরিকদের জন্য এ সুযোগ থাকছে। মঙ্গলবার দেশটির মন্ত্রিসভা এই প্রস্তাব অনুমোদন করেছে। একটি পাইলট প্রকল্পের আওতায় ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধা পাবেন এসব দেশের নাগরিকেরা।

দেশগুলো হচ্ছে- ভারত, চীন, রাশিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। পর্যটন খাত পুনরুজ্জীবিত করা এবং ২০২৬ সালের মধ্যে ৫০ লাখ পর্যটক আগমনের লক্ষ্য নির্ধারণ করেছে শ্রীলঙ্কা। বিনামূল্যে পর্যটন ভিসা প্রদান এই কর্মসূচির অংশ।

প্রথমে করোনা মহামারি, তারপর গতবছরের চরম আর্থিক সংকটের কারণে বিক্ষোভ ও জ্বালানিসহ নিত্যপণ্যের সংকটের কারণে দেশটিতে পর্যটক যাওয়া অনেক কমে গিয়েছিল। 

তবে এ বছর পর্যটক যাওয়া বেড়েছে। সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১০ লাখ পর্যটক সেদেশে গেছেন। বছর শেষে সংখ্যাটি ১৫ লাখ হতে পারে বলে আশা করা হচ্ছে।

শ্রীলঙ্কা উন্নয়ন কর্তৃপক্ষের তথ্য বলছে, এবছর এখন পর্যন্ত ভারতের দুই লাখ ৩১০ জন পর্যটক শ্রীলঙ্কা গিয়েছেন, যা সব দেশের মধ্যে সর্বোচ্চ। এরপরেই আছেন রাশিয়ার পর্যটকেরা- এক লাখ ৩২ হাজার ৩০০ জন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়