Apan Desh | আপন দেশ

তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১২:০৪, ৪ আগস্ট ২০২৩

আপডেট: ১৪:৫৫, ৪ আগস্ট ২০২৩

তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র

ছবি : আপন দেশ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে ও পূর্ণিমার জোয়ারে পশুর নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ বেশকিছু এলাকা। লঘুচাপে ও পূর্ণিমার প্রভাবে স্বাভাবিকের চেয়ে পানি বেশি বৃদ্ধির কারণে প্লাবিত হচ্ছে সুন্দরবন।

বৃহস্পতিবার (৩ আগস্ট) নিম্নচাপ ও পূর্ণিমার প্রভাবে দুই থেকে তিন ফুট উচ্চতায় পানি বৃদ্ধি পায়। বৃষ্টির পানিতে মোংলা বন্দর পৌরসভার নিম্নাঞ্চলের কিছু এলাকা প্লাবিত হয়। এর মধ্যে ভারী বর্ষণে জনজীবন আরও বিপর্যস্ত হয়ে পড়ে।

পুর্ব সন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, বৃহস্পতিবার থেকে সুন্দরবনের সবচেয়ে উঁচু এলাকা করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রটি জলোচ্ছ্বাসে দুই ফুট পানিতে তলিয়ে যায়। তবে প্রজনন কেন্দ্রর শেডে থাকা হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচ্চা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে।

তিনি আরো বলেন, বঙ্গোপসাগর উপকূলে সুন্দরবনের সব থেকে নিচু এলাকায় হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী ঝড় জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দূর্যোগের সময় গাছ ও শতাধিক পুকুরের উঁচু পাড় এবং বন বিভাগের অফিস এলাকায় আশ্রয় নিয়ে টিকে থাকে। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সুন্দরবনের প্রাণীদের রক্ষায় মাটির উঁচু ১২টি টিলা নির্মাণ করা হচ্ছে। এগুলোর কাজ শেষ হলে নদীর পানি পাঁচ থেকে সাত ফুট হলেও বন্যপ্রাণীর কোনো সমস্য হবে না। তারপরও আমারা সর্বক্ষণিক নজরদারীতে করছি; যেন বন্যপ্রাণীর কোনো ক্ষতি না হয়। 

এদিকে বেড়িবাঁধের বাইরে থাকা শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, রামপাল, বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার শতাধিক গ্রামসহ মোরেলগঞ্জ ও মোংলা পোর্ট পৌরসভার নিম্নাঞ্চলের কমপক্ষে সহস্রাধিক বাড়ি-ঘর প্লাবিত হয়েছে। এর মধ্যে ভারী বর্ষণে জনজীবন আরও বিপর্যস্ত হয়ে পড়েছে। 

আপন দেশ/প্রতিনিধি/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়