Apan Desh | আপন দেশ

বেসিক ব্যাংক খেকো বাচ্চুসহ ১৪৭জনের বিরুদ্ধে দুদকের চার্জশীট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩২, ১২ জুন ২০২৩

আপডেট: ১৬:২৪, ১২ জুন ২০২৩

বেসিক ব্যাংক খেকো বাচ্চুসহ ১৪৭জনের বিরুদ্ধে দুদকের চার্জশীট

শেখ আবদুল হাই বাচ্চু

বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১২ জুন) দুপুরে দুদকের জনসংযোগ শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। চার্জশিটে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা মো. আরিফ সাদেক জানান, ১৩ বছর আগে দায়ের করা বেসিক ব্যাংক থেকে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে ৫৯টি মামলায় দুদক চার্জশিট অনুমোদন দিয়েছে। আসা‌মিদের ম‌ধ্যে ১০১ জন গ্রাহক, ৪৬ জন ব্যাংক কর্মকর্তা।

সংবাদ সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন বলেন, স্বাধীনভাবে তদন্ত শেষে তারা আব্দুল হাই বাচ্চুর সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন <> গৃহায়ন কর্তৃপক্ষ: শাহ পরানের দুর্নীতির বাক্স ভরছে কোটি টাকায়

তিনি বলেন, বেসিক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছেন। তারা অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে অন্যায়ভাবে নিজেরা লাভবান হয়েছেন। অন্যকে লাভবান করে ভুয়া মর্টগেজ, মর্টগেজের অতিমূল্যায়ন এবং মর্টগেজ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে ঋণ দিয়েছেন। বেসিক ব্যাংক লিমিটেড থেকে ঋণ গ্রহণের মাধ্যমে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতে ৫৯টি মামলা হয় তাদের বিরুদ্ধে।

তিনি জানান, এসব মামলা দুদকের পাঁচ জন তদন্তকারী কর্মকর্তা তদন্ত করেন। তদন্ত প্রতিবেদন দাখিল করেন। যাচাই-বাছাই শেষে কমিশন এসব মামলার চার্জশিট দাখিলের অনুমোদন জ্ঞাপন করেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়