Apan Desh | আপন দেশ

একদিনের ব্যবধানে আবারও বেড়েছে ঋণের সুদহার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৬, ৫ অক্টোবর ২০২৩

আপডেট: ১৩:০৬, ৭ অক্টোবর ২০২৩

একদিনের ব্যবধানে আবারও বেড়েছে ঋণের সুদহার

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: মাত্র একদিনের ব্যবধানে আবারও ঋণের সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মূল্যস্ফীতি সামাল দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। নতুন সিদ্ধান্তে সিক্স মান্থ মুভিং এভারেজ রেট বা স্মার্টের (SMART) সঙ্গে মার্জিন বাড়িয়ে সাড়ে ৩ শতাংশ করা হয়েছে।

সেই সঙ্গে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদহারও নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশের স্থলে সর্বোচ্চ ২ দশমিক ৫ শতাংশ মার্জিন যোগ করার নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় বলা হয়, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে দেশের অর্থনীতিতে মূল্যস্ফীতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। এ অবস্থায় মূল্যস্ফীতি পর্যায়ক্রমে হ্রাসের লক্ষ্যে ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশের স্থলে সর্বোচ্চ ৩ দশমিক ৫ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করতে হবে। এছাড়া প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশের স্থলে সর্বোচ্চ ২ দশমিক ৫ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ হবে। তবে কৃষি ও পল্লী ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ সুদহার ২ শতাংশই অপরিবর্তিত থাকবে।

মাত্র একদিন আগে বুধবার (৪ অক্টোবর) নীতি সুদহার বা রেপো রেট একবারে দশমিক ৭৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এতে বর্তমানে নীতি সুদহার রয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। বৃহস্পতিবারের সিদ্ধান্তের ফলে নতুন নীতি সুদহার বা রেপো রেট হবে ৭ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের উচ্চপর্যায়ের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ফলে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলো যে টাকা ধার করে, তার সুদহার বাড়বে। এতে ব্যাংকগুলোতে রাখা আমানত ও ব্যাংকঋণের সুদহারও বাড়বে। সেই সঙ্গে বাংলাদেশ ব্যাংক আরও সংকোচনমূলক মুদ্রা সরবরাহের সিদ্ধান্ত নিলো।

মূলত দেশে মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য বাংলাদেশ ব্যাংক এতদিন ডলারের মূল্যবৃদ্ধিকে দায়ী করে আসছিল। সেটি থেকে বেরিয়ে এসে এখন সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছে। সাধারণত সুদের হার বাড়লে মানুষ ব্যাংকে আমানত রাখতে উৎসাহিত হন।

যদিও গত সেপ্টেম্বর মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমেছে। তবে তা সন্তোষজনক নয়। বিহত মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৬৩ শতাংশে নেমেছে, যা তার আগের মাস অর্থাৎ আগস্টে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ। তবে সেপ্টেম্বরে গ্রাম-শহর নির্বিশেষে খাদ্য মূল্যস্ফীতি এখনো ১২ শতাংশের ওপরেই ছিল। আর গত আগস্টে খাদ্য মূল্যস্ফীতি ১২ দশমিক ৫৪ শতাংশে উঠেছিল।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) গত মঙ্গলবার (৩ অক্টোবর) প্রকাশিত তথ্য অনুযায়ী সেপ্টেম্বর মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমে ৯ দশমিক ৭৫ শতাংশ হয়েছে। যা আগের মাস আগস্টে ছিল ৯ দশমিক ৯৮ শতাংশ। অন্যদিকে সেপ্টেম্বর মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ২৪ শতাংশ, আর আগস্টে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়