Apan Desh | আপন দেশ

ব্যাংকঋণের সুদ বেড়ে ১২.৪৩ শতাংশ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৯, ১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২১:০৮, ১ ফেব্রুয়ারি ২০২৪

ব্যাংকঋণের সুদ বেড়ে ১২.৪৩ শতাংশ 

ফাইল ছবি

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন। দেশে ব্যাংকঋণের সুদ বেড়ে ১২ দশমিক ৪৩ শতাংশ উঠেছে। যা জানুয়ারিতে ছিল ১১ দশমিক ৮৯ শতাংশ। সরকারি ঋণের সুদ বৃদ্ধিতে মানুষের নেয়া ঋণের সুদও বাড়ছে। ঋণের সুদের সঙ্গে সম্পর্ক রেখে সাধারণ গ্রাহককে দেয়া ঋণের সুদ নির্ধারিত হচ্ছে। গত জুলাই থেকে সরকার এ নীতিতে রয়েছে।

জানুয়ারির মাঝামাঝিতে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হয়। এতে নীতি সুদ বাড়ানোর কথা জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তার প্রভাব দেখা গেল ফেব্রুয়ারির শুরুতেই।

মুদ্রানীতির আধুনিকায়ন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু, আইএমএফের শর্ত বাস্তবায়নে গত জুলাই থেকে স্মার্ট সুদহার করিডোর চালু করে কেন্দ্রীয় ব্যাংক। প্রথম মাসে স্মার্ট সুদ ছিল ৭ দশমিক ১০ শতাংশ। এ হিসাবে গত সাত মাসে স্মার্ট সুদ বাড়লো এক দশমিক ৫৮ বেসিস পয়েন্ট।

প্রতি ছয় মাসের ট্রেজারি বিল ও বন্ডের গড় সুদহার বের করে হিসাব করা হয় ‘স্মার্ট’ রেট। প্রতি মাসের শেষে বা প্রথম দিনে স্মার্ট সুদহার কত হবে তা জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। যা পরবর্তী মাসে বিতরণ করা নতুন ঋণের জন্য প্রযোজ্য হবে।

আরও পড়ুন>> মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আরও উদ্যোগ প্রয়োজন: আইএমএফ

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন ও জুলাইয়ে মাসে স্মার্ট সুদহার ছিল ৭.১০ শতাংশ। আগস্টে তা সামান্য বেড়ে ৭. ১৪ শতাংশ, সেপ্টেম্বরে ৭.২০ শতাংশ, অক্টোবরে ৭.৪৩ শতাংশ হয়। এরপর নভেম্বরে ৭.৭২ শতাংশ , ডিসেম্বরে ৮.১৪ শতাংশ এবং জানুয়ারিতে  ৮.৬৮ শতাংশ সুদহার ঠিক করে দেয়া হয়।

নীতিমালা অনুযায়ী, প্রি-শিপমন্টে রফতানি ঋণ, কৃষি ও পল্লী ঋণে স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ যোগ করে গ্রাহকের সুদ নির্ধারণ করতে পারবে ব্যাংক। আর এসএমই ঋণের বিপরীতে এর সঙ্গে ১ শতাংশ হারে সার্ভিস চার্জ নিতে পারবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়