Apan Desh | আপন দেশ

ঋণ খেলাপিদের ওপর স্যাংশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ১২ মার্চ ২০২৪

ঋণ খেলাপিদের ওপর স্যাংশন

ফাইল ছবি

ব্যাংক ঋণখেলাপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। তাদের ওপর ছয় বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে। ব্যাংকগুলোকে ইচ্ছাকৃত ঋণখেলাপিদের তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও ঋণখেলাপির তালিকা গাড়ি-বাড়ি-ফ্ল্যাট ও জমি ইত্যাদি নিবন্ধন কর্তৃপক্ষের কাছে পাঠাবে কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের বিদ্যমান আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। 

মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয়। তা বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী- ইচ্ছাকৃত ঋণখেলাপিরা বিমান ভ্রমণ করতে পারবেন না। নিজ নামে ট্রেড লাইসেন্স নিতে পারবেন না। রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক অ্যান্ড কোম্পানিজ ফার্মস থেকে কোনো কোম্পানির নিবন্ধন নিতে পারবেন না। একই সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকেও কোনো অনুমোদন পাবেন না। ইচ্ছাকৃত ঋণখেলাপিরা কোনো রাষ্ট্রীয় পুরস্কার বা সম্মাননা পাবেন না। 

এছাড়া কোনো ইচ্ছাকৃত খেলাপি তার সব ঋণ পরিশোধ করার পর ৫ বছর অতিক্রম না হওয়া পর্যন্ত তিনি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবেন না। 

ইচ্ছাকৃত ঋণখেলাপিদের তালিকা চূড়ান্ত করার পর কেন্দ্রীয় ব্যাংক ওইসব তালিকা সংশ্লিষ্ট সরকারি দফতরগুলোতে পাঠাবে। আইন অনুযায়ী, ওইসব দফতর ইচ্ছাকৃত ঋণখেলাপিদের সংশ্লিষ্ট সেবা প্রদানে বিরত থাকবে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়