Apan Desh | আপন দেশ

ডলারের দাম আজ থেকে বাড়ল রফতানি আয়ে ১ টাকা, রেমিট্যান্সে ৫০ পয়সা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৮, ১ আগস্ট ২০২৩

আপডেট: ১০:৪৪, ১ আগস্ট ২০২৩

ডলারের দাম আজ থেকে বাড়ল রফতানি আয়ে ১ টাকা, রেমিট্যান্সে ৫০ পয়সা

ফাইল ছবি

আজ মঙ্গলবার থেকে রফতানি আয়ে ডলারের দর বাড়ল এক টাকা। সোমবার রাতে এক অনলাইন বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।

আজ থেকে রফতানি আয়ে ডলারের বিনিময় হার হবে ১০৮ টাকা ৫০ পয়সা, গত ১ জুলাই থেকে যা ছিল ১০৭ টাকা ৫০ পয়সা। আর রেমিটেন্সে ডলারের দর ৫০ বাড়ানোয় মঙ্গলবার থেকে নতুন দর হবে ১০৮ টাকা ৫০ পয়সার বদলে ১০৯ টাকা। 

বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক করতে একাধিক দর একটিতে নিয়ে আসার কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপের অংশ হিসেবে এটি বাস্তবায়ন করা হচ্ছে। 

আরও পড়ুন<<>>আগস্টজুড়ে কালোব্যাজ ধারণসহ ব্যাংকারদের প্রতি ৮ নির্দেশনা

এবিবি চেয়ারম্যান ও ব্র্যাংক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক  সেলিম আর এফ হোসেন বলেন, ডলারের বিনিময় হার রফতানি আয়ে ১ টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা এবং রেমিটেন্সে ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন রেমিটেন্স ও রফতানি আয়ের মধ্যে ডলারের দরের ব্যবধান কমে ৫০ পয়সা হল। 

রেমিটেন্সে ডলারের দর ৫০ বাড়ানোয় আজ (মঙ্গলবার) থেকে নতুন দর হবে ১০৮ টাকা ৫০ পয়সার বদলে ১০৯ টাকা।

এর আগে রফতানি আয়ে ৫০ পয়সা বাড়িয়ে ডলারের দর ১০৭ টাকা ৫০ পয়সা কার্যকর হয় গত ১ জুলাই। ওই সময়ে রফতানি ও রেমিটেন্সে ডলারের দরের মধ্যে ব্যবধান কমে এক টাকা হয়েছিল।

গত ১ জুলাইয়ে রফতানি আয়ে ডলারের দর বাড়ানো হলেও রেমিটেন্সে আগের দর ১০৮ টাকা ৫০ পয়সাই রেখেছিল সংগঠন দুটি।

২ জুলাই থেকে কার্যকর হওয়া মুদ্রানীতিতেও বলা হয়েছে, বিনিময় হার ধাপে ধাপে বাজারভিত্তিক করা হবে। বিনিমর হার একক দরে নিয়ে আসার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। 

আরও পড়ুন <<>>চীনা মুদ্রায় আন্তর্জাতিক বাণিজ্য শুরু করলো বলিভিয়া

ডলারের বিপরীতে টাকার অন্যান্য দর আগের মতোই থাকবে বলে জানিয়েছেন সেলিম আর এফ হোসেন। এতে আমদানি দায় পরিশোধে গ্রাহকের কাছ থেকে রেমিটেন্স ও রফতানি আয়ের ওয়েটেড গড়ের সঙ্গে সর্বোচ্চ এক শতাংশ অতিরিক্ত নিতে পারবে ব্যাংকগুলো।

সোমবার আন্তঃব্যাংকে ডলার বিক্রি হয়েছে ১০৯ টাকা দরে। আর নগদেও ডলার বিক্রি হয়েছে ১০৯, যা বাফেদা ও এবিবি ঠিক করে দিয়েছে।

বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারের উপর ছেড়ে দেয়ার কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত ২০২২ সালের সেপ্টেম্বর থেকে বাস্তবায়ন শুরু করে বাফেদা ও ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবি। এখনও আমদানি, রফতানি, রেমিটেন্স ও নগদ বিক্রি ডলার বিক্রি হচ্ছে ভিন্ন দরে। যদিও ব্যবধান একটু কমে আসছে।

আপন দেশ/নিত্য

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়