Apan Desh | আপন দেশ

‘দেশ এগিয়ে যাবে প্রাচ্য-পাশ্চাত্যের সংযোগে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪০, ১০ মার্চ ২০২৪

আপডেট: ১৩:৫৮, ১০ মার্চ ২০২৪

‘দেশ এগিয়ে যাবে প্রাচ্য-পাশ্চাত্যের সংযোগে’

ছবি: সংগৃহীত

কোস্টগার্ড সদস্যরা এখন অনেক দক্ষ। প্রাচ্য ও পাশ্চাত্যের সংযোগস্থল হিসেবে বাংলাদেশ এগিয়ে যাবে। এক্ষেত্রে কোস্ট গার্ডকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তেও ভূমিকা রাখতে হবে। ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে। এজন্য ইতোমধ্যে এভিয়েশন ইউনিট গড়ে তোলার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১০ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ডের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের একটি মানুষও ভূমিহীন-গৃহহীন থাকবে না। প্রত্যেকেই একটি ঠিকানা পাবে, উন্নত জীবন পাবে। সে লক্ষ্যেই সরকার কাজ করছে। অচিরেই ত্রিমাত্রিক বাহিনী হতে চলেছে বাংলাদেশ কোস্টগার্ড। ইতোমধ্যে নতুন দুটি জাহাজ ও হেলিকপ্টার যুক্ত হচ্ছে বাহিনীটিতে। যুক্ত হবে আধুনিক মেরিটাইম সার্ভিল্যান্স সিস্টেম।

আরও পড়ুন>> নারীদের সমান সুযোগ দিতে চাই: প্রধানমন্ত্রী

তিনি বলেন, সমুদ্রসীমা আইন জাতির পিতাই প্রথম করেছিলেন। পঁচাত্তরের হত্যাকাণ্ডের পর দায়িত্বে আসা কোনো সরকারই কোনো উদ্যোগ নেয়নি। সমুদ্রে বাংলাদেশ নিজস্ব সীমানার মালিক হয়েছে। মিয়ানমার ও ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে এটি সম্ভব করেছে আওয়ামী লীগ সরকার।

শেখ হাসিনা বলেন, সমুদ্রসীমায় যে সম্পদ রয়েছে, তা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে। এজন্য ইতোমধ্যে সুনীল অর্থনীতি বা ব্লু ইকোনোমি ঘোষণা করা হয়েছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিস্যাট নেট কমিউনিকেশন সিস্টেমসহ পাঁচটি স্টেশন ও একটি আউটপোস্টের উদ্বোধন করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়