Apan Desh | আপন দেশ

সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসায় গুলি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:২২, ২৬ এপ্রিল ২০২৩

আপডেট: ১১:২৩, ২৬ এপ্রিল ২০২৩

সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসায় গুলি

ছবি: সংগৃহীত

সুদানের সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াইয়ের ঘটনায় রাজধানী খার্তুমে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের (চার্জ দ্য অ্যাফেয়ার্স) বাসায় পৃথকভাবে মেশিনগানের গুলি আঘাত হেনেছে। ১৫ ও ২২ এপ্রিল ঘটনা দুটি হয়। দুই ঘটনায় বাংলাদেশে দূতাবাসের কেউ হতাহত হননি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতোমধ্যে সুদানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে ফিরিয়ে আনার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। প্রাথমিক পর্যায়ে ৫০০ জনের মতো বাংলাদেশি ফিরতে আগ্রহ প্রকাশ করেছে।

সূত্র জানায়, দেশটির সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) লড়াইয়ের শুরুতে গত ১৫ এপ্রিল রাজধানী খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসায় আঘাত হানে মেশিনগানের গুলি। এর এক সপ্তাহ পর ২২ এপ্রিল বিবদমান দুই পক্ষের লড়াইয়ের সময় বাংলাদেশ দূতাবাসের জানালা ও দেয়াল ভেদ করে মেশিনগানের গুলি ঢুকে পড়ে। বর্তমানে সুদানে বাংলাদেশি ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ ও অন্যান্য কর্মকর্তা খার্তুম থেকে প্রায় আড়াইশ মাইল দূরের জাজিরা প্রদেশের মাদানি শহরে অবস্থান করছেন। সেখানে অবস্থান করেই বাংলাদেশের নাগরিকদের নিরাপদে ফেরানোর প্রক্রিয়ায় যুক্ত আছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, খার্তুমে বাংলাদেশ দূতাবাস এরই মধ্যে বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্তের কথা সেখানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে প্রচার শুরু করেছে। তাদের সৌদি আরবের জেদ্দা হয়ে ফেরানো হবে। সুদানে বর্তমানে দুই হাজারের মতো বাংলাদেশি যুদ্ধে আটকা পড়েছেন।

ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জানান, আগ্রহী বাংলাদেশিদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য কাজ করছে দূতাবাস। ইতোমধ্যে বাংলাদেশিদের মধ্যে ফর্ম বিলি করা হয়েছে এবং তাদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য বাস ভাড়া করার চেষ্টা করা হচ্ছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়