Apan Desh | আপন দেশ

মার্কিন সেই সেনার নামে ফিলিস্তিনে সড়ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ১২ মার্চ ২০২৪

আপডেট: ১৪:২৮, ১২ মার্চ ২০২৪

মার্কিন সেই সেনার নামে ফিলিস্তিনে সড়ক

ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে আত্মাহুতি দেয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের (২৫) নামে একটি সড়কের নামকরণ করেছে ফিলিস্তিন।

সড়কটির অবস্থান অধিকৃত পশ্চিম তীরের জেরিকো শহরে। অ্যারন বুশনেলের হৃদয়বিদারক মৃত্যুর দুই সপ্তাহ পর গত রোববার (১০ মার্চ) ওই সড়কের নতুন নামকরণ করেন জেরিকোর মেয়র আবদুল কারিম সিদর। 

গাজায় ইসরায়েলের নজিরবিহীন আগ্রাসন ও নির্বিচার গণহত্যায় যুক্তরাষ্ট্রের সমর্থন মানতে পারছিলেন না মার্কিন বিমানবাহিনীর সদস্য অ্যারন বুশনেল।

ইসরায়েলি গণহত্যায় পশ্চিমাদের সমর্থনের প্রতিবাদে গত মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজ শরীরে কেরোসিন ঢেলে আগুন জ্বালিয়ে দেন তিনি। গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি।

আরও পড়ুন <> সৌদি যাওয়া যাবে পাসপোর্ট ছাড়াই

অ্যারনের আত্মাহুতির ফুটেজ অনলাইনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এরপরই হাসাম নিয়ন্ত্রিত গাজায় সামরিক আগ্রাসন শুরু করে ইসরাইল। যা গত প্রায় ছয় মাস ধরে অব্যাহত রয়েছে।

ইসরায়েলি হামরায় এরই মধ্যে পুরো গাজা শহর ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৭৫ হাজার।

এ ঘটনার প্রতিক্রিয়ায় হামাস এক বিবৃতিতে জানিয়েছে, গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে এই ঘটনা ক্রমবর্ধমান ক্ষোভের একটি বহিঃপ্রকাশ। ফিলিস্তিনি জনগণ ও বিশ্বের মুক্ত মানুষের স্মৃতিতে মার্কিন বিমানবাহিনীর এই সদস্য অমর থাকবেন। তিনি ফিলিস্তিন জনগণ ও তাদের ন্যায়সংগত অধিকারের প্রতি বৈশ্বিক মানবিক সংহতির চেতনার প্রতীক।

হামাস আরও বলেছে, নিজের গায়ে আগুন দিয়ে মার্কিন বিমানবাহিনীর যে সদস্য মারা গেছেন, তিনি তার যুদ্ধবিরোধী প্রতিবাদের জন্য ‘অমর’ হয়ে থাকবেন। তিনি ফিলিস্তিন জনগণ ও তাদের ন্যায়সংগত অধিকারের প্রতি বৈশ্বিক মানবিক সংহতির চেতনার প্রতীক।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়