Apan Desh | আপন দেশ

মার্কিন ভিসা নিষেধাজ্ঞায় চীনা কর্মকর্তারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ৩১ মার্চ ২০২৪

আপডেট: ১১:৩৪, ৩১ মার্চ ২০২৪

মার্কিন ভিসা নিষেধাজ্ঞায় চীনা কর্মকর্তারা

ছবি: সংগৃহীত

চীনের সরকারি কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনের দায়ে নতুন এ ভিসা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দেশটি। বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকরের কয়েকদিন পরেই নতুন এ পদক্ষেপের কথা জানালো বাইডেন প্রশাসন।

শুক্রবার (২৯ মার্চ) এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ কথা জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিগত এক বছরে হংকংয়ের প্রতিশ্রুত উচ্চমাত্রার স্বায়ত্তশাসন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং অধিকার ও স্বাধীনতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া অব্যাহত রেখেছে চীনের বেইজিং। এ দমনপীড়নের মধ্যে আর্টিকেল ২৩’র নতুন অনুচ্ছেদও অন্তর্ভুক্ত রয়েছে।

আর্টিকেল ২৩ হলো হংকং মৌলিক আইনের একটি নিবন্ধন। এতে বলা হয়েছে, চীনের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতা বা রাষ্ট্রীয় গোপনীয়তা চুরি, বিদেশি রাজনৈতিক সংগঠন বা সংস্থাগুলোকে এ অঞ্চলে রাজনৈতিক কার্যকলাপ পরিচালনা থেকে নিষিদ্ধ করা এবং এ অঞ্চলের রাজনৈতিক সংগঠন বা সংস্থাগুলোকে বিদেশি রাজনৈতিক সংগঠন বা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপন থেকে নিষিদ্ধ করার জন্য হংকং নিজেই আইন প্রণয়ন করবে।

গত ২৩ মার্চ থেকে শহরটিতে কার্যকর হয়েছে এ আইন। ব্লিঙ্কেন জানিয়েছেন, ‘তীব্র নিপীড়ন’ এবং ‘সুশীল সমাজ, গণমাধ্যম এবং ভিন্নমতের’ ওপর বিধিনিষেধের প্রতিক্রিয়া হিসেবে হংকংয়ের একাধিক কর্মকর্তার ওপর নতুন ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিচ্ছে মার্কিন পররাষ্ট্র দফতর।

তবে ঠিক কী ধরনের পদক্ষেপ নেয়া হবে বা কাদের বিরুদ্ধে এটি প্রয়োগ করা হচ্ছে, তা জানাননি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। হংকংয়ের স্বায়ত্তশাসনের বার্ষিক পর্যালোচনার পর এ পদক্ষেপের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

এর আগেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে শহরটির উচ্চপদস্থ কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওয়াশিংটন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়