Apan Desh | আপন দেশ

সাংবাদিকদের আতঙ্কের জনপদ জামালপুর, প্রথম খুন নাদিম

আফজাল বারী

প্রকাশিত: ০১:৫৮, ১৬ জুন ২০২৩

আপডেট: ২০:১১, ১৭ জুন ২০২৩

যমুনা নদী আর ব্রহ্মপুত্র নদ। দুই নদ-নদীর মোহনায় বাংলাদেশের ২০তম জেলা জামালপুর। একসময় শিল্প-সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতার ঐতিহ্য বহন করতো জেলাটি। এখন পরিণত হয়েছে সাংবাদিকদের আতংকের জনপদে। সাংবাদিকের রক্তের রঞ্জিত সন্ত্রাসীদের অভয়ারণ্য হয়ে উঠেছে জেলাটি। 

ইতিহাস মতে, ১৯৭৮ সালে ঘোষিত জামালপুর জেলাতে সাংবাদিকের ওপর হামলা, মামলা, ঘরবাড়ী ভাংচুরের ঘটনা ছিল। কিন্তু খুনের ঘটনা ছিল না। তবে বুধবার ( ১৪ জুন) সাংবাদিক গোলাম রব্বানী নাদিম খুনের ঘটনার মধ্য দিয়ে জেলাটিতে আতঙ্কের মাত্রা আরও বাড়লো। জীবনের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলাবাহিনীর ওপর নির্ভর করাও যেন বৃথা হয়ে দাঁড়াচ্ছে এই জেলায়। কারণ নিরাপত্তাদানকারী জেলা পুলিশ প্রধানের বিরুদ্ধেও সম্প্রতি আন্দোলন করতে হয়েছে সাংবাদিকদের। নাদিম হত্যার ঘটনার জন্য আইনশৃঙ্খলাবাহিনীকেও আমরা দোষারূপ করতেই পারি। কারণ গত বছরখানেক ধরে নাদিমের ওপর দফায় দফায় হামলার ঘটনা ঘটেছে। জীবনের নিরাপত্তা চেয়ে মামলা করেছিল সাংবাদিক নাদিম। কিন্তু পুলিশ তার নিরাপত্তা দেয়নি। গত ১১ এপ্রিলও স্থানীয় চেয়ারম্যানের রোষাণলের শিকার হয়েছিল নাদি ম। ওই সময় যথাযথ ব্যবস্থা নেয়া হলে হয়তো আজ জামালপুরে  সাংবাদিক খুনের তালিকায় নাদিমের নামটি প্রথম যুক্ত হতো না। 

আমরা চাই গোলাম রব্বানী নাদিমের খুনীদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তি। চাই সাংবাদিক নির্যাতক জেলা থেকে জামালপুরের নাম কাটতে।কারণ গত তিন দশকে সন্ত্রাসীদের বরর্বতায় মৃত্যুরমুখ থেকে ফিরে এসেছে এক ডজন সাংবাদিক। কেউ পঙ্গু জীবন কাটাচ্ছেন, কেউ ছেড়েছেন উপজেলা, জেলা শহর। এমনকি প্রাণ বাঁচাতে দেশ ছাড়ার মতো ঘটনাও রয়েছে। নিরাপত্তাহীনতায় এই পেশাই ছেড়ে দিয়েছেন অনেকে।

সরকার আসে সরকার যায়, পট পরিবর্তন হয়। ক্ষমতাসীন দলও বদলায় কিন্তু সাংবাদিকদের নিরাপত্তা মিলে না। বরং বিচারহীনতায় নিপীড়নের মাত্রার ভয়াবহ রূপ নিয়েছে। পেশাগত দায়িত্ব পালনের জন্য জীবন ঝুকিতে জেলার সব সাংবাদিক। শুধু ব্যক্তিই নয়, প্রেস ক্লাবেও মুর্হুমুহু গুলির ঘটনা ঘটেছে জেলার সরিষাবাড়ীতে। কাছে বা দূর থেকে হুমকি, হুমকি থেকে নির্যাতন- এমন ঘটনা শতাধিক।

ভিডিওতে আমরা তুলে ধরছি ১৯৯০ থেকে চলতি বছর পর্যন্ত তিন দশকে সাংবাদিক নির্যাতনের ভয়াবহ কয়েকটি ঘটনার চিত্র।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়