Apan Desh | আপন দেশ

মেলায় ৪০ হাজারে মিলবে এক মোরগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ১৯ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:৩৮, ১৯ এপ্রিল ২০২৪

মেলায় ৪০ হাজারে মিলবে এক মোরগ

ছবি : সংগৃহীত

রাজধানীতে প্রাণিসম্পদ মেলায় রয়েছে মোরগের স্টলও। সেখানে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির মুরগি ও মোরগ এনেছেন খামারিরা। এসব পাখি জাতীয় প্রাণীর দাম সর্বনিম্ন পাঁচ হাজার থেকে সর্বোচ্চ ৪০ হাজার টাকা। তবে ক্রেতা-দর্শনার্থীর নজর কেড়েছে ৪০ হাজার টাকা দামের ব্রাহমা জাতের মুরগি।

শেরেবাংলা নগরের পুরোনো বাণিজ্যমেলা মাঠ প্রাঙ্গণে চলে দুদিনব্যাপী এই প্রাণিসম্পদ মেলা। গরু, ছাগল, গয়াল, মহিষ, ঘোড়া, ভেড়া, দুম্বা ও পাখিসহ নানান প্রজাতির প্রাণী এ মেলায় তুলেছেন হাজারো খামারি। 

 মেলার শেষদিন শুক্রবার (১৯ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায়, সব থেকে বেশি ভিড় পাখি আর মুরগির স্টলগুলোতে। যেখানে একটি মোরগের সর্বোচ্চ দাম চাওয়া হয়েছে ৪০ হাজার টাকা।
 
বগুড়ার গাবতলী থেকে বিভিন্ন জাতের মুরগি ও মোরগ এনেছেন শখের মুরগিওয়ালার কর্ণধার সাজ্জাদুল ইসলাম আপন। তিনি জানান, ২৮ প্রজাতির মুরগি নিয়ে কাজ করছেন তারা। ৩০০-৩৫০ মুরগি রয়েছে তাদের খামারে। সিল্কি ১৫-২০ হাজার, পলিশ ক্যাপ ১৫-২০ হাজার টাকা দাম হাঁকছেন তিনি। এ ছাড়া ফ্রিজেল, কোচিন, জাপানিজ বেন্থাম আনা হয়েছে মেলায়। তবে মেলায় আনা সবচেয়ে দামি মোরগ ব্রাহামা। যার জোড়া চাওয়া হচ্ছে ৮০ হাজার। অর্থাৎ একেকটির দাম ৪০ হাজার টাকা।

আরও পড়ুন <> চুয়াডাঙ্গায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা
 
আপন বলেন, খামারে তাদের সংগ্রহে শো শের মা জাতের আরও দামি মুরগি রয়েছে। যার দাম ৫০-৬০ হাজার। অতিরিক্ত গরমের কারণে সেগুলো মেলায় আনা হয়নি।

নাখালপাড়া থেকে কবুতর ও মুরগি নিয়ে কাজ করে ক্রাউন লফট। তাদের সংগ্রহে রয়েছে জেক্কোবিন, ফ্রেন্স মন্ডিয়ান, বিউটি হোমা, জার্মান, বিউটি হোমা, বার্লিন জাতের কবুতর। পাশাপাশি বেশ কয়েক জাতের মুরগিও রেখেছে তারা। তারাও ফ্রিজিয়ান ব্রাহমা জাতের মুরগির দাম হাঁকিয়েছে ৪০ হাজার টাকা টাকা। এগুলো ওজন প্রায় চার কেজি।
 
ক্রাউন সফটের কর্ণধার আফজাল বলেন, এই জাতের মুরগিগুলো মানুষ শখের জন্য কেনে। তিন মাস পরপর টানা ছয় মাস ডিম দেয়। ডিমের সাইজ নরমাল মুরগির চেয়ে বড়।
 
তিনি আরও বলেন, আমাদের খামারে আমেরিকান উন্দল জাতের আরও দামি মুরগি আছে। যেগুলোর দাম এক লাখ টাকা জোড়া। অতিরিক্ত গরমের কারণে মেলায় তোলার সাহস পাইনি। আমরা উদ্যোক্তা বাড়াতে চাই। শখ থেকেও আয় করা যায়। কেউ যদি আমাদের কাছে ব্রিড নিয়ে ব্যবসায় নামতে চান তাদের সাধুবাদ জানাই।

আপন দেশ/এমআর
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়