Apan Desh | আপন দেশ

জ্বালানি তেলের দাম কমাতে প্রধানমন্ত্রীর সম্মতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৮, ৫ মার্চ ২০২৪

আপডেট: ২১:৪৬, ৫ মার্চ ২০২৪

জ্বালানি তেলের দাম কমাতে প্রধানমন্ত্রীর সম্মতি

ছবি: সংগৃহীত

দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমবে শিগগিরই। জ্বালানি তেলের দাম কমানোর প্রস্তাবে প্রধানমন্ত্রীর সায় মিলেছে। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দাম পুনঃনির্ধারণ করা হবে। চলতি সপ্তাহেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নজরুল হামিদ।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে ডিসি সম্মেলন শেষে সাংবাদিকদেরকে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জ্বালানির দাম সাশ্রয়ী পর্যায়ে রাখতে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। এরইমধ্যে আমরা ডায়নামিক প্রাইসের দিকে যাচ্ছি। চলতি সপ্তাহ থেকেই জ্বালানির দাম ডায়নামিক প্রাইসের দিকে যাবে। জ্বালানির ক্ষেত্রে একটা সাশ্রয়মূল্যে আমরা সমন্বয় করতে পারব।

তিনি বলেন, বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় রেখে তেলের দাম নির্ধারণ করা হবে। একটা ফর্মুলা করা হয়েছে। প্রধানমন্ত্রীর কাছ থেকে এ বিষয়ে এরইমধ্যে আমরা অনুমোদন পেয়েছি। সেটা আমরা এ সপ্তাহে গেজেট আকারে প্রকাশ করব।

আরও পড়ুন>> জ্বালানি তেলের দাম কমছে মার্চে

তেলের দাম বাংলাদেশে কমলে সীমান্ত দিয়ে পাচারের একটা শঙ্কা থাকে। সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমরা নজরে রেখেছি। বাংলাদেশে তেলের দাম ডিজেল প্রতি লিটার ১০৯ টাকা। কলকাতাতে সেটা ১৩৩ টাকা। কাজেই আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে আমরা বিষয়টি জানিয়েছি।

ডিসিদের পক্ষ থেকে কী প্রস্তাবনা ছিল জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, অবৈধভাবে গ্যাস ব্যবহারের ক্ষেত্রে আমরা কী ব্যবস্থা গ্রহণ করতে পারি, আমরা আরও কঠিন হতে পারি কিনা। আমরা বলেছি পরিকল্পিত শিল্প এলাকা ছাড়া কোথাও গ্যাস এবং বিদ্যুতের সংযোগ দিব না। কৃষি জমি ভরাট করে শিল্প এলাকা গড়ে তোলা হচ্ছে, এ বিষয়ে প্রধানমন্ত্রীর সরাসরি নির্দেশনা রয়েছে।

গ্যাসের সিলিন্ডার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে নসরুল হামিদ বলেন, সিলিন্ডার যেন ডিলারদের হাত থেকে কোনোভাবেই চার হাত ঘুরে সাব এজেন্টদের কাছে না যায়। সেই বিষয়টি যেন ডিসিরা নজরদারি করে। সিলিন্ডার যেন যত্রতত্র রেস্টুরেন্টে ব্যবহার না হয়। বিদ্যুৎ ও জ্বালানি নিরবচ্ছিন্ন রাখতে হবে। সেচসহ সবকিছুতে সৌর বিদ্যুতের আওতা কীভাবে বাড়াতে হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়