Apan Desh | আপন দেশ

বাংলাদেশকে ২ হাজার ২৭৩ কোটি ঋণ দেবে জাইকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৫, ২৭ জুন ২০২৩

বাংলাদেশকে ২ হাজার ২৭৩ কোটি ঋণ দেবে জাইকা

ছবি: সংগৃহীত

জন-আর্থিক ব্যবস্থাপনা শক্তিশালী করতে বাংলাদেশকে ৩ হাজার কোটি জাপানি ইয়েন দেবে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। যা বাংলাদেশেী মুদ্রায় বা ২ হাজার ২৭৩ কোটি টাকা। 

মঙ্গলবার (২৭ জুন) অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে এ ঋণ চুক্তি সম্পাদন করেছে জাইকা। রাজধানীর আগারগাঁওয়ের শের-এ-বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

জানা যায়, এ ঋণের বার্ষিক সুদ হার ১ দশমিক ৬ শতাংশ এবং ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণ পরিশোধের সময়সীমা ৩০ বছর। বাংলাদেশের জন-আর্থিক ব্যবস্থাপনা (পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট) শক্তিশালী করতে ডেভেলপমেন্ট পলিসি লোনের অংশ হিসেবে জাপানি ওডিএ (অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স) ঋণ প্রদান করা হবে।

আরও পড়ুন <> চট্টগ্রাম সি‌টিতে বুধবার রাত ১০টা পর্যন্ত ব্যাংক খোলা

বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে দ্রুতই এ বাজেট সহায়তা ঋণ বিতরণ করা হবে। এই ঋণের জন্য উন্নয়ন নীতি কর্মসূচি বাংলাদেশ সরকারের রাজস্ব বৃদ্ধি এবং ব্যয় ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে জন-আর্থিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। বহু বছর ধরে বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের পাশে রয়েছে জাপান। এই আর্থিক সহায়তা দেশের জনগণ এবং সরকারের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য উন্নয়নমূলক প্রচেষ্টা।

চুক্তিটি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

এ বিষয়ে ইচিগুচি তোমাহিদে বলেন, অর্থনীতির পুনরুদ্ধারে এবং বাংলাদেশের টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ক্ষেত্রে এ ঋণ চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ তহবিল সরকারের বাজেটের চাহিদা মেটাতে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এবং সংস্কার পরিকল্পনাকে গতিশীল করতে সহায়তা করবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়