Apan Desh | আপন দেশ

রাশিয়ার কাছে পরাজয়ের আশঙ্কা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ৮ এপ্রিল ২০২৪

রাশিয়ার কাছে পরাজয়ের আশঙ্কা জেলেনস্কির

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া বন্ধ করেছে মার্কিন কংগ্রেস। বর্তমানে যে সহায়তা দিচ্ছে তাও ক্রমশ কমে আসছে। এদিকে রাশিয়া লাগাতার ড্রোন, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে। প্রতিরোধে নাজেহাল হচ্ছে কিয়েভ। ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ভাণ্ডার ফুরিয়ে আসছে। ফলে হতাশ হয়ে পড়ছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আশঙ্কা প্রকাশ করেছেন যে, মার্কিন কংগ্রেস সামরিক সহায়তার অনুমোদন না দিলে রাশিয়ার কাছে হেরে যাবে ইউক্রেন।

রোববার (৭ এপ্রিল) সন্ধ্যায় এক ভাষণে তিনি একথা বলেছেন। জেলেনস্কি বলেন, মার্কিন কংগ্রেসকে এটা পরিষ্কার করে বলা দরকার যে, তারা যদি ইউক্রেনকে সামরিক সহায়তা না দেয় তাহলে ইউক্রেন চলমান যুদ্ধে হেরে যাবে। মার্কিন সামরিক সহায়তা ছাড়া ইউক্রেনের পক্ষে টিকে থাকা কঠিন হবে। যদি ইউক্রেন যুদ্ধে হেরে যায়, তবে অন্যান্য দেশে আক্রমণ করবে রাশিয়া।

শনিবারের একটি সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছিলেন, তার বাহিনী রুশ সেনাদের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় যুদ্ধাস্ত্রের অভাবে পড়েছে। পশ্চিমা মিত্রদের কাছে আরও ক্ষেপণাস্ত্র দেয়ার জন্যও তিনি জোর দাবি জানান।

আরও পড়ুন>> ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ভাণ্ডার ফুরিয়ে আসছে: জেলেনস্কি

এর আগে ইউক্রেনের বাহিনী স্বীকার করেছে যে, চারসিভ ইয়ার শহরে যে যুদ্ধ হচ্ছে তাতে ইউক্রেনের সেনারা কঠিন পরিস্থিতির মুখে পড়েছে। রুশ বাহিনী দিন দিন শহরের ওপর মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

গত দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার হামলা সত্ত্বেও ইউক্রেন প্রতিরোধ চালিয়ে যাচ্ছে৷ দেশের প্রায় এক পঞ্চমাংশ দখল করতে সক্ষম হয়েছে। তবে রাশিয়া সম্প্রতি নতুন করে বেশি জমি দখল করতে পারেনি৷ কিন্তু এবার নিয়ন্ত্রণ রেখার কাছে চারসিভ ইয়ার দেশটির হাতে চলে যাওয়ার আশঙ্কা বাড়ছে৷

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়