Apan Desh | আপন দেশ

যুদ্ধ ছড়াচ্ছে মধ্যপ্রাচ্যে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০০, ১৪ এপ্রিল ২০২৪

যুদ্ধ ছড়াচ্ছে মধ্যপ্রাচ্যে

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে যুদ্ধ। ইরসায়েল-ইরান, ফিলিস্তিন-ত্রিদেশীয় যুদ্ধের সঙ্গে যুক্ত হচ্ছে মার্কিন। ওদিকে ইসরাইল-ইরান যুদ্ধের দামামার মধ্যে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরা। আঞ্চলিক পর্যায়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার বাস্তব ঝুঁকিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

দীর্ঘ ৬ মাস গাজায় হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। ইরানকেও ছাড়েনি। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েল। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় কনস্যুলেটটি। নিহত হন দেশটির শীর্ষস্থানীয় দুই সামরিক কর্মকর্তাসহ ৭ জন। এরপর সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, এ কর্মকাণ্ডের জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি পেতে হবে। 

তপ্ত গিরিতে ঘি ঢালছে মার্কিন। ইরানকে থামার আহ্বান জানিয়েছে, হামলা না করার অনুরোধ-হুশিয়ারি দুটোই করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ইসরায়েল অক্ষত রাখতে যা দরকার তাই করবে বলে সাফ কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাাইড়েনের।

মার্কিনের এ অবস্থানকে আমলে নিয়ে ইরান বলছে, তেল আবিবের পক্ষ নিলে মধ্যপ্রাচ্যে মার্কিনের সব ঘাটি গুড়িয়ে দেয়া হবে। তখনও ইসরায়েলে জোরালো হাামলা করেনি-তবে জানিয়ে দিয়েছিল তেহরান। এ প্রেক্ষিতেই নজিরবিহীন হামলা করেছে ইরান। 

ইসরাইলে ইরান হামলা চালানোর পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইসরাইলের স্বার্থ রক্ষায় তাকে সমর্থন করতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র। তিনি আরও হামলা চালানোর বিষয়ে ইরান ও তার প্রতি পক্ষকে সাবধান করেছেন। ইরানের  সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, আমাদের ফোর্সকে সুরক্ষিত রাখছি। ইসরাইলকে আত্মপক্ষ সমর্থনে সাপোর্ট দিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র।

এর আগে তেহরানকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, আমরা ইসরায়েলকে রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। যে কোনো সময় ইসরায়েলকে সমর্থন করবো। তাদের রক্ষায় যুক্তরাষ্ট্র যে কোনো ধরনের সহায়তার জন্য সব সময় প্রস্তুত। ইরান কখনও সফল হবে না। 

ইরসায়েল-ইরান, ফিলিস্তিন-ত্রিদেশীয় যুদ্ধের সঙ্গে যুক্ত হচ্ছে মার্কিন।

ইসরাইল-ইরান যুদ্ধের দামামার মধ্যে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরা। আঞ্চলিক পর্যায়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার বাস্তব ঝুঁকিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

গুতেরা বলেছেন, আমি সব পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাই। এমন পদক্ষেপ থেকে বিরত থাকতে হবে, যার ফলে সামরিক সংঘাতে জড়িয়ে পড়তে পারে মধ্যপ্রাচ্যের বহু দেশ। আমি বার বার বলেছি মধ্যপ্রাচ্য ও এ বিশ্ব আরেকটি যুদ্ধ সহ্য করার সক্ষমতা রাখে না।

 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়