Apan Desh | আপন দেশ

ভূমিকম্পে জাপানের মৃতের সংখ্যা বাড়ছেই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ২ জানুয়ারি ২০২৪

ভূমিকম্পে জাপানের মৃতের সংখ্যা বাড়ছেই

ছবি: এএফপি

ইংরেজি নববর্ষের দিন জাপানের পশ্চিম উপকূলে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৬ মাত্রার। দেশটিতে এখন পর্যন্ত ৪৮ জনের মৃত্যুর বিষয় নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ সংখ্যা ক্রমাগত বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। মঙ্গলবার (২ জানুয়ারি) দেশটির সংবাদমাধ্যম দ্য ‍জাপান টাইমস এই খবর জানিয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, শক্তিশালী এই ভূমিকম্প এবং পরবর্তী সিরিজ কম্পনে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে হোনশু দ্বীপের ইশিকাওয়া প্রিফেকচারে। বেশ কয়েকটি ঘরবাড়ি, ভবন ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আটকে আছেন অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। তবে সড়ক যোগাযোগ ব্যাহত হওয়ায় ঘটনাস্থলে পৌঁছাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা।

আরও পড়ুন>> ফিলিস্তিনকে ৫০ লাখ টাকা দিল মোজো

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে রাস্তা ফেটে টুকরো টুকরো হয়ে যেতে দেখা গেছে। একটি আঞ্চলিক বিমানবন্দরের রানওয়েতেও ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষয়ক্ষতি বৃদ্ধির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকায় মোট ক্ষতির সঠিক মূল্যায়ন করা কঠিন হয়ে পড়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার দেশটির ইশিকাওয়া প্রিফেকচারে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। এরপর দেশটিতে আরও ভূমিকম্প এবং সুনামির সতর্কতা জারি করা হয়। এ সময় হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় তারা।

সতর্কতা জারির পরই দেশটির একাধিক স্থানে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়। রাতারাতি সেখানে ১৫৫টি ভূমিকম্প আঘাত হানে। সেগুলোর বেশিরভাগ কম্পনই ৩ মাত্রার বেশি ছিল।

ভূমিকম্পের জেরে জাপানে এক মিটার পর্যন্ত সুনামির ঢেউ ওঠেছে। দুর্যোগের ফলে একটি স্থানে বড় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়