Apan Desh | আপন দেশ

তারা কোন মুখে নির্বাচনে অংশ নিতে পারে: প্রধানমন্ত্রী

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ০০:৩১, ২৮ এপ্রিল ২০২৩

তারা কোন মুখে নির্বাচনে অংশ নিতে পারে: প্রধানমন্ত্রী

জাপানের টোকিওতে ওয়েস্টিন হোটেলে আয়োজিত নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

পরাজয়ের ভয়ে বিএনপি ও জামায়াত নির্বাচনে অংশ নেয় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন,২০১৪ সালের জাতীয় নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াত চক্র ৫০০মানুষ ও ৭০টি সরকারি অফিস পুড়িয়েছে। মানুষের যদি মানবিক গুণ থাকে, তাহলে তারা কখনোই মানুষকে পুড়িয়ে হত্যা করতে পারে না। যারা এমন নৃশংস ঘটনা ঘটিয়েছে, তারা কোন মুখে নির্বাচনে অংশ নিতে পারে?’

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাতে জাপানের টোকিওতে ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। জাপানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা তাকে এ সংবর্ধনা দেয়।  

প্রধানমন্ত্রী বলেন, অনেকে বলে বাংলাদেশে গণতন্ত্র নেই এবং বিএনপি নির্বাচনে অংশ নেয় না। বিএনপি কোন মুখ নিয়ে নির্বাচনে অংশ নেবে? ২০০৮ সালের সাধারণ নির্বাচনে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ২৯টি আসন পেয়েছিল এবং নির্বাচনের ন্যায্যতা সম্পর্কে কোনো প্রশ্ন উত্থাপিত হয়নি। তারা ২০টি দল, কিন্তু তারা মাত্র ২৯টি আসন পেয়েছিল এবং পরে তারা উপনির্বাচনে আরও একটি আসন পেয়েছিল।

শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াত জোট পরাজয়ের ভয়ে ২০১৪ সালের সাধারণ নির্বাচন বয়কট করেছিল।

তিনি বলেন, ‘২০১৪ সালের জাতীয় নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াত চক্র ৭০টি সরকারি অফিস পুড়িয়ে দেওয়ার পাশাপাশি অগ্নি-সংযোগ করে ৫০০ জনকে হত্যা এবং সরকারি সম্পত্তির ক্ষতি করেছিল। মানুষের যদি মানবিক গুণ থাকে, তাহলে তারা কখনোই মানুষকে পুড়িয়ে হত্যা করতে পারে না। যারা এমন নৃশংস ঘটনা ঘটিয়েছে, তারা কোন মুখে নির্বাচনে অংশ নিতে পারে?’

যারা বলেন বাংলাদেশে গণতন্ত্র নেই তাদের কঠোর সমালোচনা করেন প্রধানমন্ত্রী। বলেন, তারা মনে বাংলাদেশে কেবল তখনই গণতন্ত্র ছিল যখন দেশে স্বৈরাচার, ভোট কারচুপি এবং হ্যাঁ বা না ভোট দিয়ে রাষ্ট্রক্ষমতা দখল করা হয়েছিল।

গত ২৫ এপ্রিল ১৫ দিনের সফরের জন্য ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ত্রিদেশীয় সফরের প্রথমে জাপান যান। এরপর যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য যাবেন। আড়ামী ৮ মে তাঁর দেশে ফেরার কথা রয়েছে। 

আপন দেশ/এবি
 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়