Apan Desh | আপন দেশ

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ১৪ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে ভিডিও শেয়ারিং অ্যাপস টিকটক। মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস একটি বিল পাস করেছে। আইনটির মাধ্যমে টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্সকে তার নিয়ন্ত্রণাধীন শেয়ার বিক্রি করে দেয়ার জন্য ছয় মাস সময় দেয়া হবে। অন্যথায় অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্লক করে দেয়া হবে। খবর বিবিসির। 

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ বিলটি সব দলের ভোটে পাস হয়েছে। সিনেটে পাস ও আইনে পরিণত করতে প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষর লাগবে।

মার্কিন আইনপ্রণেতারা টিকটকের উপর চীনের প্রভাব নিয়ে দীর্ঘদিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন। ২০১২ সালে প্রতিষ্ঠিত টিকটকের মূল মালিকানা চীনা কোম্পানি বাইটড্যান্সের। টিকটক যুক্তরাষ্ট্রের কেম্যান দ্বীপপুঞ্জে নিবন্ধিত। যুক্তরাষ্ট্র ও ইউরোপ জুড়ে এর অফিস রয়েছে।

আরও পড়ুন>> খামেনির ইনস্টাগ্রাম-ফেসবুক অ্যাকাউন্ট বাতিল

এর আগে জো বাইডেন বলেছিলেন, বিলটি যদি সিনেটে পাস হয়ে তার ডেস্কে আসে তিনি সঙ্গে সঙ্গে এতে সই করবেন। যদি তাই হয় তবে বাইটড্যান্সকে শেয়ার বিক্রির জন্য চীনা কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইতে হবে। তবে চীন ইতোমধ্যেই জানিয়ে রেখেছে তারা এ ধরনের কোনো অনুমতি দেবে না। যা চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন করে কূটনৈতিক দ্বন্দ্বের কারণ হতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, এ পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য বুমেরাং হবে।

টিকটকের বিরুদ্ধে অভিযোগ তারা মার্কিন নাগরিকদের তথ্য চীনা কর্তৃপক্ষের কাছে সরবরাহ করছে। তবে সংস্থাটি আশ্বস্ত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্রে তার ১৫০ মিলিয়ন ব্যবহারকারীর ডাটাবেজে চীনের বাইটড্যান্স-এর কোনো কর্মকর্তা-কর্মচারীর প্রবেশাধিকার নেই। 

টিকটকের প্রধান নির্বাহী শৌ জি চিউ বলছেন, তারা ডাটা সুরক্ষিত রাখতে এবং প্ল্যাটফর্মটিকে বাইরের কারসাজি থেকে মুক্ত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

তবে গত জানুয়ারিতে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের একটি তদন্তে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্রে থেকে অনানুষ্ঠানিকভাবে চীনের বাইটড্যান্সের কাছে ডাটা শেয়ার করেছে টিকটক। একটি ঘটনায় দেখা যায়, চীনের বাইটড্যান্স কর্মীরা একজন সাংবাদিকের খবরের সোর্সকে খুঁজে বের করতে তার ডাটা অ্যাক্সেস করেছিল; যা মার্কিন আইন প্রণেতাদের মাঝে উদ্বেগ সৃষ্টি করেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়