Apan Desh | আপন দেশ

বিশ্বকাপের আগে নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্র

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৭, ৬ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের আগে নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

সহ-আয়োজক হিসেবে ক’দিন পরই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। ২০ ওভারের বিশ্বকাপের আগে নিজেদের বিভিন্ন কার্যকলাপে নিষেধাজ্ঞার শঙ্কায় পড়েছে তারা। যদিও বেশিরভাগ পূর্ণ সদস্য দেশ নিষিদ্ধ করার পক্ষে ভোট দেয়। কিন্তু বিশ্বকাপের জন্য আপাতত ছাড় পাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সুপারিশে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের (ইউএসএসি) প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছিলেন নুর মুরাদ। তবে চুক্তির মেয়াদের এখনও ছয় মাস বাকি থাকলেও বর্তমানে ইউএসএসির প্রধান নির্বাহী পদে নেই। এমন খবর জানার পর মুরাদকে আবারও নিয়োগ দেয়ার পরামর্শ দিয়েছিল আইসিসি। কিন্তু সেটা মানেনি ইউএসএসি। খবর ক্রিকবাজের

সব মিলিয়ে যুক্তরাষ্ট্র ক্রিকেটের বর্তমান পরিস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অলিম্পিক অ্যান্ড প্যারালিম্পিক কমিটি (ইউএসওপিসি)। তাদের দাবি, বোর্ডের কর্মকর্তারা দৈনন্দিন কাজে হস্তক্ষেপ করছেন। আইসিসির সঙ্গে পূর্ণ দেশগুলো অসন্তোষ প্রকাশ করেছে। এমনকি যুক্তরাষ্ট্রকে নিষিদ্ধ করার দাবিও তুলেছে তারা। যদিও বিশ্বকাপের জন্য ছাড় দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে একটি সূত্র ক্রিকবাজকে বলেন, ‘তারা মনে করেন, প্রতিদিনের কার্যক্রমে তাদের জড়িত থাকতে হবে। যখন এটা করতে যান, তখন ব্যক্তিগত কিছু বিষয়ও জড়িয়ে যায়। যে কারণে ক্রিকেট বড় হচ্ছে না। তারা নির্দিষ্ট একটি পদে নির্বাচিত হতে টাকা খরচ করেন। যে কারণে কার্যক্রমে নাক গলানো নিজেদের অধিকার মনে করেন। তারা বুঝতে চান না বোর্ডের চরিত্র কী হয় আর বোর্ড এবং প্রশাসনের মধ্যে একটা সীমানাও আছে।’

দায়িত্বে থাকাকালীন মুরাদ বেশ কয়েকটি উদ্যোগ নিলেও সেগুলো বাস্তবায়ন করতে দেয়নি পরিচালনা পর্ষদ। নানাভাবে তাকে আটকানোর চেষ্টা করেছে বলে সূত্রটি জানিয়েছে। যেখানে ঘরোয়া ক্রিকেট পরিচালক, অর্থ ব্যবস্থাপক এবং অন্যান্য পদে বেশ কয়েকজনকে নিয়োগ দিতে চেয়েছিলেন সাবেক এ প্রধান নির্বাহী।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে হাই পারফরম্যান্স কাঠামো তৈরি করতে চাইলেও সেটা পারেননি। এদিকে কয়েক মাস আগে চাকরি ছেড়েছেন উন্নয়ন কর্মকর্তা পল লয়েড, নারী ক্রিকেট সমন্বয়ক জুলি অ্যবোট এবং স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ বার্ট ককলি। গত কয়েক মাসের এমন পরিস্থিতিতেই মূলত চটেছে আইসিসি এবং ‍ক্রিকেটারদের সংগঠন। এগুলো সমাধান করতে না পারলে বিশ্বকাপের পর নিষিদ্ধ হতে পারে যুক্তরাষ্ট্র।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়