Apan Desh | আপন দেশ

খুলনায় ভূমিসেবা সপ্তাহ শুরু    

খুলনা ব্যুরো

প্রকাশিত: ১৯:৫১, ২২ মে ২০২৩

আপডেট: ২২:২০, ২২ মে ২০২৩

খুলনায় ভূমিসেবা সপ্তাহ শুরু    

ছবি : আপন দেশ

খুলনায় ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণাল’ এবারের প্রতিপাদ্য রেখে ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৩’ এর উদ্বোধন করলেন খুলনার  রাজস্ব অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী। 

খুলনা বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার (২২ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ভূমিসেবা সপ্তাহ উদযাপন করা হয়। ভূমিসেবা সপ্তাহ চলবে সারাদেশের ন্যায় ২৮ মে পর্যন্ত। 

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশে ভূমি সর্বদাই গুরুত্বপূর্ণ। কৃষি, সেবা, শিল্পসহ সকলখাত ভূমির ওপর নির্ভরশীল। তাই সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনেক।সরকার ভূমি সেক্টরের সকল দুর্নীতি দূর করার চেষ্টা করছে এবং এক্ষেত্রে নাগরিক সেবাসমূহ বহুলাংশে সহজ ও হয়রানিমুক্ত করা সম্ভব হয়েছে। ডিজিটাল ও অনলাইনভিত্তিক ব্যবস্থাপনার মাধ্যমে ভূমিসেবা সহজতর হয়েছে। এসময় ভূমিসেবা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় কর্মরত ব্যক্তিদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি।

ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবা অটোমেশন সিস্টেম প্রবর্তন। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। এক্ষেত্রে চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং-ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, অনলাইন শুনানি সিস্টেম, মোবাইলভিত্তিক ১৬১২২ হট লাইনসেবা ইত্যাদি। এছাড়াও ভূমি মালিকদের ভোগান্তি কমাতে ই-রেজিস্ট্রেশন ও ডিজিটাল ভূমিসেবা, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি রেকর্ডসহ স্মার্ট ভূমিসেবা কেন্দ্র তৈরি করা হয়েছে। বর্তমানে নাগরিকরা ভূমি অফিসে না এসে অনলাইনে নামজারি, সার্টিফাইড পর্চা, মৌজা ম্যাপের আবেদন করতে এবং জমির খাজনা পরিশোধ করতে পারছেন। নামজারি করার সাথে ম্যাপ ও খতিয়ান সংশোধন করার লক্ষ্যে সমগ্র বাংলাদেশের প্রায়  এক লাখ ৩৮ হাজার মৌজা ম্যাপকে ডিজিটাইজড করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষার্থীসহ আরো উপস্থিত ছিলেন, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মো. ইকবাল, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) মো. সাজিদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, জোনাল সেটেলমেন্ট অফিসার রাজিব আহমেদ, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ভূমিসেবা বিষয়ক বিভিন্ন স্টল পরিদর্শন করেন।ছয়টি স্টল থেকে ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন সেবা প্রদান করা হবে।

আপন দেশ/খুলনা ব্যুরো/জেডআই
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়